Wellcome to National Portal
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ অক্টোবর ২০২১

অধ্যয়ন ও প্রশিক্ষণ

প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি) সাংবাদিকতায় মানবসম্পদ উন্নয়নের সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে কাজ করছে। পিআইবি দেশে কর্মরত সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য সময়োপযোগী দীর্ঘ এবং স্বল্পমেয়াদি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন ও বিভিন্ন গণমাধ্যম উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জাতীয় পর্যায়ে সাংবাদিকদের জন্য একমাত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান- পিআইবি সংবাদপত্র, সংবাদ সংস্থা,  বেতার-টেলিভিশন ও অনলাইন মাধ্যমে কর্মরত সাংবাদিক, তথ্য কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের জনসংযোগ কর্মকর্তা এবং যোগাযোগকর্মীদের জন্য স্বল্পমেয়াদে বুনিয়াদি ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে। একইসঙ্গে সাংবাদিকতায় দীর্ঘ মেয়াদি মাস্টার্স এবং স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সের আয়োজন করে থাকে। এছাড়াও গণমাধ্যম সংক্রান্ত গুরুপূর্ণ ইস্যু ও বিষয়ের ওপর পিআইবি জাতীয় পর্যায়ে পরিকল্পনা কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম এবং সংলাপেরও আয়োজন করে থাকে। 

সাম্প্রতিক বছরগুলোতে পিআইবি অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালনায় প্রোগ্রামের সংখ্যা ও কলেবর ব্যাপক বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি এ বিভাগে পুরোপুরি প্রযুক্তিগত সুযোগ-সুবিধাও সৃষ্টি হয়েছে। সকল প্রশিক্ষণে আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। ১৯৭৬ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত যেখানে বছরে সর্বোচ্চ ৩১টি প্রশিক্ষণ কোর্স/কর্মশালা/সংলাপ/সেমিনার আয়োজন করা হয়েছে, বহুমুখী উদ্যোগ গ্রহণের ফলে ক্রমান্বয়ে ২০২০-২১ অর্থবছরে তা ১০২-এ উন্নীত হয়েছে।

সূচনালগ্ন ১৯৭৬ সাল থেকে ২০২১ সালের জুন পর্যন্ত প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ ১৬২৮টি প্রশিক্ষণ কোর্স/কর্মশালা/ সংলাপ/সেমিনার-এর আয়োজন করেছে। এসব কর্মসূচিতে মোট ৪৮,৯৪৪ জন গণমাধ্যমকর্মী অংশগ্রহণ করেছেন, যার মধ্যে ৪৩,৩৪৪জন পুরুষ এবং ৫,৬০০ জন নারী। ২০২০-২১ অর্থবছরে মোট ১০২টি কোর্স/কর্মশালা আয়োজন করা হয়। এতে ৩,২৮৩ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।


 

 

 

 


Share with :

Facebook Facebook